Tuesday, December 9, 2014

HTML পরিচিতি ( Online bangla free tutorial )

সবাইকে স্বাগতম ictzonebd সাইট এ ( Online bangla free tutorial )

HTML (এইচটিএমএল) কি ? - Online bangla free tutorial

নতুনদের মনে প্রশ্ন জাগতে পারে যে, HTML (এইচটিএমএল) আবার কি ? যা অনেকের মুখে শুনা যায় ! তাদের উদ্দেশে আমি বলছি; HTML (এইচটিএমএল) হল এক প্রকার Markup Language (মার্কআপ ল্যাঙ্গুয়েজ), অর্থাৎ এটির মাধ্যমে কোন একটি ওয়েব পেইজের Markup (মার্কআপ) তথা মূল কাঠামো গঠন করা হয় । যার পূর্ণ নাম হচ্ছে Hyper Text Markup Language (হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ) ।
তাছাড়া HTML (এইচটিএমএল) কত গুলো ট্যাগের সমন্বয়ে গঠিত, যা কোন ওয়েব পেইজের Markup (মার্কআপ) তথা কাঠামো গঠন করে, আর এই Markup (মার্কআপ) ট্যাগ এর কাজ হল কোন ওয়েব পেইজের বিভিন্ন ইলিমেন্ট কিভাবে প্রদর্শিত হবে তা নির্দেশ করা । একটি ওয়েব পেইজের ইলিমেন্ট যথাক্রমেঃ টেক্সট, ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি ।

HTML (এইচটিএমএল) কেন প্রয়োজন ? - Online bangla free tutorial

একটি ওয়েব পেইজ বা কোন একটি ওয়েব সাইট তৈরি করতে HTML (এইচটিএমএল)- এর গুরুত্ব অপরিসীম । কেননা; যেহেতু HTML (এইচটিএমএল) কোন একটি ওয়েব পেইজের Markup (মার্কআপ) অর্থাৎ মূল কাঠামো গঠন করে, সেহেতু কোন ওয়েব পেইজ ডিজাইন করতে অথবা ওয়েবসাইট তৈরি করতে HTML (এইচটিএমএল) এর বিকল্প কিছু নেই ।

HTML (এইচটিএমএল) এর ইতিহাস - Online bangla free tutorial

বহুল ব্যবহারিত আজকের এই HTML (এইচটিএমএল) আমাদের নিকট আপনা-আপনি চলে আসে নাই এটির পেছনেও রয়েছে এক বিশাল ইতিহাস, HTML (এইচটিএমএল) এর সৃষ্টি কর্তা হলেন- ইউরোপীয় বিজ্ঞানী স্যার টিম বার্নাস লী
তিনি ১৯৮০ সালে CERN এ একজন বিশেষজ্ঞ থাকাকালীন CERN গবেষকদের মাঝে তথ্য শেয়ারের জন্য ENQUIRE Prototyped নামে একটি System এর প্রস্তাব দেন ।
তারপর, ১৯৮৯ সালে স্যার টিম বার্নাস লী ইন্টারনেট ভিত্তিক একটি Hyper Text (হাইপার টেক্সট) সিস্টেম প্রস্তাবে একটি মেমো লিখেন । এবং ১৯৯০ সালে স্যার টিম বার্নাস লী ব্রাউজারের ও সার্ভারের সফটওয়্যারের HTML (এইচটিএমএল) উল্লেখ্য করেন । তারপর এই বছরেই স্যার টিম বার্নাস লী ও CERN এর তথ্য ইঞ্জিনিয়ার Robert Cailliau যৌথ ভাবে CERN কে এ প্রকল্পের জন্য অর্থায়নের অনুরোধ করেন কিন্তু প্রকল্পটি আনুষ্ঠানিক ভাবে CERN দ্বারা গৃহীত হয়নি।
তবে HTML (এইচটিএমএল) পরিচিতি লাভ করে একই সালে NCSA কর্তৃক ডেভেলপকৃত মোজাইক ব্রাউজারের মাধ্যমে ।
তাছাড়া স্যার টিম বার্নাস লী অলাভজন জনসেবামূলক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর তত্ত্বাবধায়ক ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোটিয়াম (W3C) এর ডিরেক্টর । ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোটিয়াম কর্তৃক ডেভেলপকৃত HTML 3.2 প্রকাশিত হয় ১৯৯৭ সালের জানয়ারিতে ও একই সনের শেষের দিকে প্রকাশ হয় HTML 4.2 এবং HTML (এইচটিএমএল) এর সর্বশেষ সংস্করণ তথা HTML 5 প্রকাশিত হয় ২০১০ সালে ।
 ধন্যবাদ সবাইকে - টিম Online bangla free tutorial ( www.ictzonebd.blogspot.com )  

No comments:

Post a Comment